“সিয়াম ভাই, হার্ভার্ডে কীভাবে পড়ার সুযোগ পাবো?” – যা কিছু প্রয়োজন

how to get into harvard

If you found this useful, please share it with your friends or at least leave a review for me to learn from.

To read this blog in English, click here.

যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে ভর্তির তথ্যের জন্য যা কিছু উপকরণ প্রয়োজন সেগুলো এই লেখায় রয়েছে এবং যারা কৌতুহলী তাদের জন্য রয়েছে হার্ভার্ডে আমার ব্যক্তিগত গল্প। কিছু উপকরণ বাংলায়, যদি আপনি এই ভাষাভাষী না হয়ে থাকেন তাহলে আমি ক্ষমাপ্রার্থী। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণগুলো ইংরেজিতে (বাংলা সাবটাইটেল আছে), তাই চিন্তিত হওয়ার কারণ নেই।

The blog was wonderfully translated to Bangla by Ariful Hasan Shuvo.

আপনি যদি এরকম আরও ভিডিও দেখতে চান তাহলে ভর্তি বিষয়ক আমার ইউটিউব চ্যানেল ঘুরে আসুন!

আমি কেন এটি লিখছি

২০১৭ সালের ৩০ মার্চ আমি হার্ভার্ডে অধ্যয়নের সুযোগ পাওয়ার পর থেকে ফেসবুক, ইউটিউব, লিংকডইন এবং ইমেইলে আমি অজস্র বার এই প্রশ্নটি পেয়েছি। সত্যি বলতে এই প্রশ্নের উত্তর আমার জানা নেই। আরেকটি প্রশ্ন যেটার সম্মুখীন হই তা হলো, আমি এটা বা সেটা করলে কি হার্ভার্ডে অধ্যয়নের সুযোগ পাবো?” এই প্রশ্নের উত্তরও আমার জানা নেই। সত্যি বলতে কারোরই জানা নেই। আমি নিশ্চিতভাবে বলতে পারি না যে আমি যদি আবার আবেদন করি তাহলে হার্ভার্ডে অধ্যয়নের সুযোগ পাবো। তবে হ্যাঁ, আমি আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়াটি সূক্ষ্মভাবে জানি যা বাংলাদেশের অনেক শিক্ষার্থীই জানে না। স্পষ্টরূপেই আমি একটি তথ্য ঘাটতি দেখতে পেয়েছি যা পূরণ করার প্রয়োজন বোধ করেছি। প্রথমত আমি কেবল সেটিই করার চেষ্টা করেছি। 

শীতের পুরো ছুটিতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে আবেদন প্রক্রিয়ার উপর ঢাকার অনেক শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য অধিবেশনে আমি বক্তা হিসেবে গিয়েছি।

Career Counselling at Adamjee Cantonment College

অনেক সাক্ষাৎকারে আমি আবেদন প্রক্রিয়া এবং এই বিষয়ক নানা ভ্রান্ত ধারণা নিয়ে কথা বলেছি। 

10 Minute School Interview

তাছাড়া অসংখ্য লেখা এবং কর্মশালা আয়োজনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে স্নাতকে ভর্তি প্রক্রিয়া এবং বাংলাদেশী শিক্ষার্থীদের মধ্যকার তথ্য ঘাটতি পূরণ করার চেষ্টা করেছি। কিন্তু আরও প্রশ্ন আসতেই থাকলো, এমনকি অনেক সময় অপ্রাসঙ্গিক মাধ্যমে। আমি অবাক হয়ে ভাবতাম, এই প্রশ্ন কী কখনও আদৌ শেষ হবে কি না। আরও ভাবতাম এসব প্রশ্নের উত্তর দেয়ার কোনো দীর্ঘমেয়াদি মাধ্যম আছে কি না।

আমি খুব শীঘ্রই অনুধাবন করলাম এভাবে প্রতিটা প্রশ্নের উত্তর যত্ন সহকারে ও বিস্তারিতভাবে দেয়া অসম্ভব যা আমার প্রাথমিক উদ্দেশ্য ছিল। তাছাড়া আমার হার্ভার্ডে যাবার অনাড়ম্বর গল্পটা বারবার বলাও অসম্ভব। আর তাই, আমি এই লেখার মধ্য দিয়ে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়বস্তু তুলে ধরছি যা যুক্তরাষ্ট্রে স্নাতকে ভর্তির জন্য জানা প্রয়োজন।

অস্বীকৃতি

আজ থেকে কেউ আমাকে যুক্তরাষ্ট্রে ভর্তি প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলেই শুধু এই লেখাটি তাকে পড়ার অনুরোধ করব। অনেক সময় এমন হয় যে আমি সমস্ত তথ্য ও নির্দেশনা দেয়ার পরেও অনেকে একই প্রশ্ন বারবার করতে থাকে; এই আশায় যে আমি কোনো গোপন বা সহজ পথের সন্ধান দেই। প্রকৃতপক্ষে এমন কোনো পথ নেই। সবই ভাগ্য আর পরিশ্রমের সংমিশ্রণ মাত্র। এমন গোপন কোনো সূত্র নেই, অন্তত আমি জেনেও বলিনি এমন কিছুই নেই। আমি যতটুকু জানি তার সবই নীচে আলোচনা করছি।

বিষয়বস্তু

ভর্তির সার্বিক প্রক্রিয়া নিয়ে শুরু করা যাক। আমি আমার চ্যানেলে ১০ মিনিটের মধ্যে এটি আলোচনা করেছি। দয়া করে এই ভিডিওটি দেখুন, এখানে আমি যেসব বিষয়ের কথা উল্লেখ করেছি তার প্রত্যেকটির জন্যই আমি উপকরণ সংযুক্ত করেছি।

এই ভিডিওটি বাংলায়

একটি অন্যতম জনপ্রিয় উপকরণ হলো বৃষ্টি সিকদার (এম.আই.টি. ‘১৮) দ্বারা পরিচালিত টেন মিনিট স্কুলের একটি ইউটিউব প্লেলিস্ট। তিনি হার্ভার্ড, এমআইটি থেকে ক্যামব্রিজ পর্যন্ত শীর্ষস্থানীয় সকল বিশ্ববিদ্যালয়েই অধ্যয়নের সুযোগ পেয়েছেন। তিনি সবকিছু ভালো জানেন আর আমিও তথ্যের মান যাচাই করতে পুরো প্লেলিস্ট-টি দেখেছি।

10 Minute School playlist on US admissions ft Bristy Sikder

আপনি যদি জানতে চান আবেদনের সঠিক সময় কখন এবং সিদ্ধান্ত নেয়ার সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত তাহলে টেন মিনিট স্কুলের জন্য আমার লেখা এই আর্টিকেলটা পড়ুন।

আর আপনি যদি সাধারণভাবে বিশ্বের যেকোনো শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে কীভাবে যাবেন সে ব্যাপারে কিছু পরামর্শ পেতে চান তাহলে তারিক আদনান মুন (হার্ভার্ড ‘১৫) এর লেখা এই আর্টিকেলটি আপনার জন্য, এখানে বিষয়টি স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে।

আর আপনি যদি জানতে চান একজন সফল আমেরিকান শিক্ষার্থীর হার্ভার্ডের আবেদনপত্র কেমন হয়ে থাকে, তাহলে প্রেপ-স্কলারের এই আর্টিকেলটি পড়ে দেখুন যেখানে প্রতিষ্ঠাতা তার সফল আবেদনপত্র সম্পর্কে লিখেছেন। সাধারণত, প্রেপ-স্কলারে কলেজ ভর্তি সংক্রান্ত অসাধারণ সব আর্টিকেল রয়েছে। 

Click to get Article

সফল বাংলাদেশী হার্ভার্ড আবেদন প্রোফাইল

একজন বাংলাদেশী হিসেবে প্রেপ-স্কলারের লেখা আপনার নিজের সাথে প্রাসঙ্গিক মনে নাও হতে পারে। সেজন্য আমি বেশ ক’জন বাংলাদেশী শিক্ষার্থীদের সাক্ষাৎকার নিয়েছি, হার্ভার্ডে তাদের যাত্রার গল্পটা জানতে। তারা উভয়েই হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে শতভাগ শিক্ষাবৃত্তি গ্রহণ করেছেন এবং তাদের পটভূমি খুবই ভিন্ন।

Isheka’s Complete Harvard Profile

বাংলাদেশের জাতীয় শিক্ষা কার্যক্রম থেকে হার্ভার্ডে সফল আবেদনকারী

Irtiza’s successful Harvard & Princeton Application

অক্সফোর্ডে সফল বাংলাদেশী আবেদন

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের ব্যাপারে অনেক প্রশ্ন আসে আমার কাছে। অক্সফোর্ড এতো বেশি শিক্ষাবৃত্তি দেয় না যতটা হার্ভার্ড দেয়, তবে স্নাতক শিক্ষার্থীদের জন্য এর ২/৩ টি শতভাগ বৃত্তির ব্যবস্থা আছে (অক্সফোর্ড রিচ স্কলারশিপ)।

আহমেদ ইত্তেহাদ হাসিব এবং অর্থী অনুপম (আমি যুক্তরাজ্যের বৃত্তির বিষয়ে অর্থীর সাক্ষাৎকার নিয়েছি) এমন দুটি বৃত্তি নিয়ে যুক্তরাজ্যে অধ্যয়নরত আছে। তাছাড়া আমার পুরো আবেদন প্রক্রিয়ার ব্যাপারে হাসিবের সাক্ষাৎকার নেয়ার সুযোগ হয়েছে। 

Hasib’s successful Oxford Application

আপনার অর্থের প্রয়োজন হলে কীভাবে বিশ্ববিদ্যালয় নির্বাচন করবে?

যেহেতু অনেক বিশ্ববিদ্যালয়েই প্রবাসী শিক্ষার্থীদের আর্থিক অনুদান দেয় না, তাই যদি আপনার তা প্রয়োজন হয় সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয় নির্বাচন করা কঠিন হতে পারে। সামিন রহমান, একজন অসাধারণ শিক্ষাভিত্তিক কন্টেন্ট ক্রিয়েটর, এই বিষয়ে একটি ভিডিও তৈরি করেছেন। এখানে শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির একটি তালিকা রয়েছে যেখানে বাংলাদেশীরা Generous Scholarships পেয়েছিল। পোস্টটি দেখতে তোমাকে ফেসবুক গ্রুপে যোগ দিতে হবে।

সহশিক্ষা কার্যক্রম: আমার কী করা উচিত?

আপনি পড়াশোনার বাইরে যা কিছু করেন যা আপনার ব্যক্তিগত বিকাশে সাহায্য করে ও ইতিবাচক প্রভাব ফেলে তাকেই সহশিক্ষা কার্যক্রম বলা যায়। তা একটি ক্লাব প্রতিষ্ঠা করে ভাষা শেখা থেকে শুরু করে একটি অলাভজনক সংগঠনে কাজ করা কিংবা বাদ্যযন্ত্র বাজানো যেকোনো কিছু হতে পারে। সাধারণত জাতীয় বা আন্তর্জাতিক অর্জন আপনার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নের সুযোগ পেতে কী ধরণের সহশিক্ষা কার্যক্রমে জড়িত থাকা প্রয়োজন সেই বিষয়ে ধারণা পেতে নীচের প্লেলিস্টটা দেখুন।

আমার সহশিক্ষা কার্যক্রম:

আপনি যদি জানতে আগ্রহী হন, আমি আমার চ্যানেলে আমার সহশিক্ষা কার্যক্রম নিয়ে কথা বলেছি।

স্ট্যান্ডার্ডাইজড এক্সাম: এসএটি এর জন্য আমি যেভাবে পড়েছি 

এসএটি কঠিন হতে পারে। এখানে আমি তুলে ধরেছি আমার ঠিক দুই মাসের বিশেষ রুটিন যা অনুসরণ করে আমি ১৬০০ নম্বরে ১৫৪০ নম্বর অর্জন করেছি, একইসাথে বাংলাদেশী ভর্তি পরীক্ষার প্রস্তুতিও নিয়েছি।

This video has Bangla subtitles

আমি যেভাবে ইংরেজি শিখেছি: সম্পূর্ণ যাত্রা

যুক্তরাষ্ট্রে আবেদনের ক্ষেত্রে একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো ইংরেজিতে পারদর্শিতা। এখানে আমি স্ট্যানফোর্ডের লাবিব তাজওয়ার রহমানের সাথে আমাদের দুজনের ইংরেজিতে পারদর্শিতা অর্জনের জন্য অভ্যাস ও কৌশলগুলো নিয়ে কথা বলেছি।

This video has Bangla subtitles

প্রবন্ধ: কীভাবে সফল প্রবন্ধ লিখতে হয়

আপনি যদি আগে কখনো আবেদন প্রবন্ধ না লিখে থাকেন এবং না জানেন যে সেগুলো দেখতে কেমন হওয়া উচিত, আবেদনের দায়িত্বরত কর্মকর্তারা আপনার প্রবন্ধে কী বৈশিষ্ট্য খুঁজে বা ভালো প্রবন্ধ লেখার কৌশলগুলো কী, তাহলে এই ভিডিও আপনার জন্য। যদি আপনি আমার হার্ভার্ড প্রবন্ধ নিয়ে কৌতুহলী হয়ে থাকেন তাই সেটিও নীচে সংযুক্ত করে দিয়েছি।

প্রবন্ধ: আমার সফল হার্ভার্ড প্রবন্ধ

আবেদন ও ভর্তির খরচ এবং তা কমানোর উপায়

বিনামূল্যে আবেদনের জন্য কিছু কৌশল ও তথ্য যদি আপনার জানা না থাকে তাহলে যুক্তরাষ্ট্রে আবেদনের গোটা প্রক্রিয়াটি আপনার কাছে বেশ ব্যয়বহুল মনে হতে পারে। স্ট্যানফোর্ডের লাবিব এবং আমি এই ভিডিওতে সেই কৌশলগুলোই তুলে ধরেছি।

My video on everything related to Finance during applications

আরও কিছু শিক্ষার্থী জানিয়েছে তারা আবেদনের সময় কীভাবে আর্থিক অনুদান পাবার চেষ্টা করেছে। সেটি দেখুন এখানে।

যুক্তরাষ্ট্রে আবেদন পরিচালনা ও বাংলাদেশের ভর্তি প্রক্রিয়া

অনেক সময়ই বাংলাদেশী শিক্ষার্থীদের একইসাথে দেশে ভর্তি পরীক্ষা এবং যুক্তরাষ্ট্রে আবেদনের জন্য একইসাথে প্রস্তুতি নিতে হয়। আমিও তাই করেছিলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট, শীর্ষ পাঁচ মেডিকেল কলেজ ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পেয়েছি। শ্বেতাও উভয়ের প্রস্তুতি নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও আইভি লীগের ব্রাউন বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেয়েছে। আমরা নীচের ভিডিওতে আমাদের প্রস্তুতির কৌশলগুলো আলোচনা করেছি।

কমিউনিটি

আবেদন প্রক্রিয়ার সময়ে উপকারী হবে এমন অনেক কমিউনিটি রয়েছে। যেমন বাংলাদেশীজ বিয়ন্ড বর্ডারস (প্রায় ৫৫ হাজার সদস্যের সর্ববৃহৎ কমিউনিটি), নার্ড কমিউনিটি (ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য অধিক উপযোগী) এবং তাদের ফাইলগুলো সাধারণভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অত্যন্ত সহায়ক।

আমার কর্মশালার তালিকা

কয়েক বছর আগে আমি টেন মিনিট স্কুলের জন্য যুক্তরাষ্ট্রে আবেদন সহ ৫টি বিষয়ভিত্তিক কর্মশালা পরিচালনা করেছিলাম। তুমি সেগুলো নীচের লিংকগুলোতে পাবেন-

1. প্রথম কর্মশালা – যুক্তরাষ্ট্রে আবেদন নিয়ে যত ভ্রান্ত ধারণা

2. দ্বিতীয় কর্মশালা: যুক্তরাষ্ট্রে আবেদনের জন্য প্রয়োজনীয় পরীক্ষা

3. তৃতীয় কর্মশালা: কীভাবে যিক্তরাষ্ট্র ও বাংলাদেশের ভর্তির জন্য একইসাথে প্রস্তুতি নিতে হবে

4. চতুর্থ কর্মশালা: স্নাতকোত্তর ও পিএইচডি আবেদনের জন্য উপযুক্ত সময়সূচী

5. পঞ্চম কর্মশালা: বৃত্তির জন্য ভালো প্রবন্ধ কীভাবে লিখতে হয়

আমার গল্প (যদি আপনি আগ্রহী হয়ে থাকেন)

আমি আমার ভর্তির সময়ের গল্প এবং কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের জন্য কিছু উপদেশ নীচের ভিডিওতে বলেছি।

Interview for Radio Dhol

আমি ক্যাডেট কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের জন্য ক্যাডেট কলেজের দৃষ্টিকোণ থেকেও বিষয়টি এখানে বলেছি। 

স্নাতকোত্তর সম্পর্কিত প্রশ্নাবলী

হার্ভার্ড মেডিকেল স্কুলহার্ভার্ড বিজনেস স্কুল সম্পর্কে আমার কাছে অনেক প্রশ্ন আসে। সত্যি বলতে এই বিষয়ে আমি ততটুকুই বলতে পারব যতটা তাদের ভর্তি সংক্রান্ত ওয়েব পেইজগুলো থেকে জানি। তাই আমি পরামর্শ দিব আগের বাক্যের হাইপার-লিংকে ক্লিক করে ঘুরে আসতে। “হাইয়ার স্টাডি অ্যাব্রোড” উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যেতে আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য একটি অসাধারণ গ্রুপ। তাছাড়া আপনি এর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রাক্তনদের খুঁজে পাবেন ফেসবুক, লিংকডইন বা ইমেইলের মাধ্যমে এবং যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন। কীভাবে পেশাগত ইমেইল লিখতে হয় তার উপর আর্টিকেল পড়তে আমার ওয়েবসাইটের যোগাযোগের অংশটি দেখুন। নীচের ভিডিওটিও সহায়ক হতে পারে।

Interview for Graduate Schools (Harvard Kennedy School)
Playlist on Bangladesh to MIT/Harvard for Master’s

পরিশেষে

এই যাত্রা আপনার আর আপনি নিজেই সবচেয়ে বড় তথ্য ও অনুপ্রেরণার উৎস। দিনশেষে সবকিছু আপনার নিজেকেই করতে হবে। আমরা যা করতে পারি তা হলো সহায়তা আর পথ নির্দেশনা। আমি আশা করি উপরের উপকরণগুলো সেটি করতে পারবে। আপনার যদি আরও কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে গুগলে সার্চ করে ফেলুন। গুগল সবসময়ই আমার সর্বশ্রেষ্ঠ তথ্যসূত্র ছিল। সত্যি বলছি।

Nas Daily on how he googled to Harvard

আমার প্লেলিস্ট লিঙ্ক (আবার)

If you found this useful, please share it with your friends or at least leave a review for me to learn from.

Read Previous

Chat with Syeda Adiba Arif on being an ambitious Business Student